পরিসংখ্যানে ইনিয়েস্তার বার্সেলোনা অধ্যায়

১২ বছর বয়সে বাবার হাত ধরে আসেন বার্সেলোনার যুবপ্রকল্প লা মাসিয়াতে। ২০০২ সালে সুযোগ পান মূল দলে। বার্সেলোনার হয়ে লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগসহ সম্ভাব্য সবই জিতেছেন ইনিয়েস্তা। জাতীয় দলের হয়েও সফল এই স্প্যানিশ মিডফিল্ডার ২০১০ সালে জিতেন বিশ্বকাপ। ২০০৮ ও ২০১২ সালে জিতেন ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপ।
বুদ্ধিদীপ্ত ফুটবল আর ডিফেন্সচেরা পাসে মুগ্ধ করেছিলেন ফুটবলপ্রেমীদের। চাভি হার্নান্দেজ ও লিওনেল মেসিদের নিয়ে বার্সেলোনায় গড়ে তোলেন অজেয় মাঝমাঠ। ক্লাব ও জাতীয় দলের জার্সিতে গত ১৫ বছরে ইউরোপের অন্যতম সেরা ফুটবলার ছিলেন ইনিয়েস্তা।
বাইশ বছরের পথচলায় একটু একটু করে বার্সেলোনা রূপকথায় জায়গা করে নিয়েছেন। সময়ের সাথে ইনিয়েস্তা ও বার্সেলোনা হয়ে উঠেছে সমার্থক। ক্লাব ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসাবেই তাকে মনে রাখবে বার্সেলোনা সমর্থকরা।

এখনও ভবিষ্যৎ গন্তব্য জানাননি ৩৩ বছর বয়সী এই তারকা। তবে স্প্যানিশ গণমাধ্যমের দাবি, চাইনিজ লিগে যোগ দিচ্ছেন ইনিয়েস্তা। ভবিষ্যৎ যাই হোক, বার্সেলোনায় বর্ণিল ক্যারিয়ারের জন্য স্মরণীয় হয়ে থাকবেন মাঝমাঠের এই ফুটবল জাদুকর। অপটার পরিসংখ্যানে ইনিয়েস্তার উজ্জ্বল ক্যারিয়ার:
৬৬৯- এখন পর্যন্ত সব টুর্নামেন্ট মিলিয়ে বার্সেলোনার হয়ে ৬৬৯ বার মাঠে নেমেছেন। চাভির (৭৬৭ ম্যাচ) পর তিনি বার্সার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার।
৪৫৬ –  বার্সেলোনার হয়ে খেলা ইনিয়েস্তার ৬৬৯টি ম্যাচের মধ্যে ৪৫৬ বার দল জয়ী হয়েছে; জয়ের হার ৬৮.২ শতাংশ।   -
১৮- বার্সেলোনার হয়ে ক্লাব ব্রুগের বিপক্ষে ইনিয়েস্তার অভিষেক হয় ২০০২ সালের ২৯ অক্টোবর। তখন তার বয়স ছিল ১৮ বছর ১৭০ দিন।
৮- বার্সেলোনার হয়ে ৮ বার লা লিগা জিতেছেন ইনিয়েস্তা। দেপোর্তিভো লা করুনার বিপক্ষে রবিবার দল জিতলেই নিশ্চিত হবে ১৬ মৌসুমে নবম লিগ শিরোপা।
৬৯- লা লিগায় এখন পর্যন্ত ৬৯টি অ্যাসিস্ট করেছেন ইনিয়েস্তা। ২০১২-১৩ মৌসুমে সর্বোচ্চ ১৬টি অ্যাসিস্ট এসেছিল তার পা থেকে। সেবার ইউরোপের শীর্ষ লিগে অ্যাসিস্টের দিক দিয়ে সবার ওপরে ছিলেন তিনিই।
৩৫- গোল করার জন্য সুপরিচিত ছিলেন না, তবুও লা লিগায় ৩৫টি গোল আছে ইনিয়েস্তার।
৯- কখনও ব্যালন ডি'অর না জেতা ইনিয়েস্তা ৯ বার ফিফার সেরা একাদশে জায়গা করে নিয়েছেন। ইনিয়েস্তার চেয়ে বেশিবার এই দলে জায়গা পেয়েছে শুধু লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো (১১বার)।
১১৬- সম্ভবত ইনিয়েস্তার উজ্জ্বল ক্যারিয়ারের সবচেয়ে উজ্জ্বলতম মুহূর্তটি এসেছিল ২০১০ বিশ্বকাপের ফাইনালের ১১৬তম মিনিটে। তার গোলেই প্রথমবারের মতো বিশ্বকাপ ঘরে তোলে স্পেন। ফাইনালের ম্যাচসেরা হন ইনিয়েস্তা।
৯- লা লিগায় ৯ জন ভিন্ন ভিন্ন কোচের অধীনে খেলেছেন তিনি। এর মাঝে ফ্রাঙ্ক রাইকার্ডের অধীনে সবচেয়ে বেশি ১৪৯ ম্যাচ খেলেছেন।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: