আফগানিস্থানের সাথে হোয়াইটওয়াশ আতঙ্কে বাংলাদেশ


‍অনলাইন ডেস্ক:
প্রথম প্রস্তুতি ম্যাচ, তারপর একে একে দুটি ম্যাচ। আফগানিস্তানের কাছে হ্যাটট্রিক হার বাংলাদেশের। তারপর আরো বড় আতঙ্ক এখন হোয়াইটওয়াশ। আজ টি-২০ সিরিজের শেষ ম্যাচে আফগানদের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ম্যাচটি শুরু হবে।
আজকের ম্যাচে জিততে মরিয়া থাকবে বাংলাদেশ। সেজন্য ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিনটি বিভাগেই ভালো করতে হবে সাকিবদের। তা হলে হোয়াইটওয়াশের লজ্জায় পড়েত হবে তাদের। আগের দুটি ম্যাচেরই এলোমেলো ছিল বাংলাদেশ। এতটা নাজুক অবস্থা আর কখনো দেখা যায়নি।
আফগান ভীতিতে পরা দলটিকে নিয়ে রীতিমত খেলছে রশিদ খান, মুজিব, সামিউল্লাহ, আসগাররা। যে লজ্জার কালিমা তারা লেপন করে দিলেন তারা তিন ম্যাচের সিরিজটা ২-০ তে জিতে। এটা কবে মুছে দেয়া যাবে সেটা কে জানে। র‌্যাঙ্কিংয়ের ওপরে থাকলেও একটা আত্মবিশ্বাস ছিল। সে আত্মবিশ্বাস বাস্তবতার নিরিখে ভেঙে চুরমার। সাকিব, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকরা যেন আফগান ক্রিকেটার নয় দক্ষিণ আফ্রিকাকে মনে করে খেলছিলেন।
বড় কথা যে পারফরম্যান্স দলের তাতে আফগানদের পরাজয় ঠেকানোর উপায় আছে বলে মনে হয় না। প্রতি ম্যাচ শেষেই সাকিবের আর্তি। আজ এটা হয়নি, ওটা হয়নি। এ ম্যাচে যেমন ২০-৩০টা রান কম হয়ে গেছে। রশিদ খানের এক ওভারে যে দল তিন উইকেট দিতে পারে এবং প্রতিষ্ঠিত তিন ব্যাটসম্যান সাকিব, তামিম ও মোসাদ্দেক। তাদের মনবল নিয়েও প্রশ্ন উঠতে পারে।
চার ওভারে চার উইকেট নিয়ে নিলো রশিদ খান। আর সাকিব এক উইকেটের কান্না। দুই ম্যাচে দুটি উইকেট পেলেও একটা রেকর্ডের অধিকারী হতেন। সেখানে প্রথম ম্যাচে এক উইকেট প্রাপ্তির পর আফগান ব্যাটসম্যানরা তাকে এমনভাবে রিডিং করেছেন যে দ্বিতীয় ম্যাচে উইকেটই দেননি। আজো উইকেট পাবেন তিনি তার গ্যারান্টি কী।
অবশ্য আফগানরা আজ ঘোষণা দিতে পারে সিরিজ জয় যেহেতু হয়েই গেছে তাইতো তাদের ‘এ’ দলটাকে খেলিয়ে দেবে জাতীয় দলের ব্যানারে। এতে তরুণদের অভিজ্ঞতা বাড়বে। তাদের বিপক্ষেও জিতবে কি-না সন্দেহ। কারণ প্রাকটিস ম্যাচের প্রতিপক্ষ তো ‘এ’ দলই ছিল। সেই ম্যাচেও হেরেছে বাংলাদেশ।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: